ফারজানার অনন্য অর্জন

single-news-image

যুক্তরাজ্যে প্রতিবছর ‘জেনারেল প্র্যাকটিস’-এর জন্য বিশেষ সম্মাননা পুরস্কার ‘জিপি অব দ্য ইয়ার’ ঘোষণা করে জাতীয় স্বাস্থ্য বিভাগ। সেই ধারাবাহিকতায় এবার যুক্তরাজ্যের বর্ষসেরা চিকিৎসক মনোনীত হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত ফারজানা হুসেইন।

বাঙালি অধ্যুষিত পূর্ব লন্ডনের নিউহ্যামে বসবাসকারী ফারজানা হুসেইন গত ৩ বছরে নিউহ্যামের স্থানীয় চিকিৎসা কমিটিতে ছিলেন। সেই সঙ্গে নিউহ্যামের ‘জেনাারেল প্র্যাকটিস ফেডারেশন’-এর বোর্ড ডিরেক্টর। তিনি গত ১৮ বছর ধরে স্থানীয় পর্যায়ে নানা সম্মাননা পেয়েছেন। যুক্তরাজ্যের ‘এনএপিসি’র কাউন্সিলেরও সদস্য। সম্প্রতি তিনি প্রাথমিক কেয়ার নেটওয়ার্কে একজন ক্লিনিক্যাল পরিচালক হিসেবে নিয়োগ পেয়েছেন।

একজন করোনা ফ্রন্টলাইন যোদ্ধা ও এনএইচএস জন্মদিন উদযাপন উপলক্ষে সেন্ট্রাল লন্ডনের বিখ্যাত পিকাডিলি সার্কাসে বিলবোর্ডে বড় ছবি টানিয়ে তাকে সম্মান জানানো হয়েছে।

জানা গেছে, ১৮ বছর ধরে পূর্ব লন্ডনে চিকিৎসা পেশায় নিয়োজিত ডা. ফারজানা হোসেইনের বাবা ১৯৭০ সালে বাংলাদেশ (তৎকালীন পূর্ব পাকিস্তান) থেকে সে দেশে পাড়ি জমান। করোনাভাইরাস পরিস্থিতি মোকাবিলায় সামনের কাতারে থেকে কাজ করেছেন ফারজানা। গত কয়েকমাস

ধরে অনলাইনে স্বাস্থ্যসেবা দেওয়ার পাশাপাশি তিনি টিকা দেওয়ার ক্লিনিকগুলোয় ঘুরে ঘুরে স্বাস্থ্যসেবা দিয়েছেন। গত রবিবার এনএইসএসের বর্ষপূর্তি অনুষ্ঠান। একে সামনে রেখেই নিজেদের ১২ স্বাস্থ্যকর্মীকে নিয়ে বিলবোর্ড বানিয়েছে ইংল্যান্ডের স্বাস্থ্যবিভাগ। কঠোর পরিশ্রম ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালনের স্বীকৃতিস্বরূপ সেখানে অন্যদের সঙ্গে স্থান করে নিয়েছেন ফারজানা। আমাদের সময়