করোনায় ক্যানেডা সরকারের ঘোষিত সুবিধাসমূহ

single-news-image

অন্যান্য দেশের মতো করোনাভাইরাস (কোভিড-১৯) ক্যানেডাও আক্রান্ত হয়েছে। পরিস্থিতি সামাল দিতে প্রধানমান্ত্রী জাস্টিন ট্রুডোর বলিষ্ঠ ও সময়োপযোগী পদক্ষেপে ক্যানেডা সরকার বেশ কিছু সুবিধা ঘোষণা করেছে। উল্লেখযোগ্য কয়েকটি তুলে ধরা হলো:

অসুস্থতা বেনিফিট
যাঁরা অসুস্থতার কারণে অথবা কোয়ারেন্টিনের কারণে কাজ করতে পারছেন না, তাঁরা ১৫ সপ্তাহের জন্য এমপ্লয়মেন্ট ইনস্যুরেন্স (ইআই) সিক বেনিফিট পেতে পারেন। এটাকে ইমারজেন্সি কেয়ার বেনিফিটও বলা হচ্ছে। এতে প্রতিজন দুই সপ্তাহ পরপর ৯০০ ডলার করে পাবেন। যাঁরা সেলফ এমপ্লয়েড, তাঁরাও এটা পাওয়ার জন্য বিবেচিত হবেন। তবে এই ইমারজেন্সি বেনিফিট পাওয়ার জন্য আগ্রহীদের আবেদন করতে হবে আগামী মাসে অর্থাৎ এপ্রিলে। My CRA Account অথবা My Service Canada Account–এর মাধ্যমে আবেদন করা যাবে। এ বিষয়ে বিস্তারিত জানা যাবে এই নম্বরে কল করে ১-৮০০-৩৮১-২৭২৫

চাইল্ড বেনিফিট

যোগ্য বলে বিবেচিত ব্যক্তিরা ১৮ বছরের নিচে প্রতি সন্তানের জন্য অতিরিক্ত ৩০০ ডলার করে পাবেন। যাঁরা চাইল্ড বেনিফিট পাচ্ছেন, তাঁদের নতুন করে আবেদন করার দরকার নেই। এ বিষয়ে কিছু জানার থাকলে যোগাযোগ করতে হবে ১-৮০০-৩৮৭-১১৯৩।

স্টুডেন্ট লোন
এ বছরের ৩০ মার্চ থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত কোনো স্টুডেন্ট লোন ফেরত দিতে হবে না। ইন্টারেস্টও দিতে হবে না। এতে প্রায় এক মিলিয়ন লোক উপকৃত হবে বলে ধারণা করছে সরকার।

স্পেশাল ওয়ান টাইম বেনিফিট
লো ইনকাম ফ্যামিলিদের জন্য আগামী মে মাসে জিএসটি বাবদ এককালীন ৪০০ ডলার একক আর ৬০০ ডলার দম্পতিদের দেওয়ার পরিকল্পনা রয়েছে সরকারের।

বিজনেসের জন্য সাপোর্ট
ছোট এবং মধ্যমানের ব্যবসাপ্রতিষ্ঠানের জন্য ১০ বিলিয়ন ডলার প্রদানের ঘোষণা করা হয়েছে। ব্যবসাপ্রতিষ্ঠানে এখন যেসব কর্মী কর্মরত আছেন, তাঁদের কাজে ধরে রাখতে প্রতিজনের জন্য সর্বোচ্চ ১ হাজার ৩৭৫ ডলার প্রদান করা হবে। এভাবে একজন ব্যবসায়ী তাঁর স্টাফদের জন্য সর্বোচ্চ ২৫ হাজার ডলার পর্যন্ত পেতে পারেন এ সুবিধার আওতায়।

ট্যাক্স রিটার্ন
ব্যক্তিগত ট্যাক্স রিটার্নের সময় ১ জুন পর্যন্ত বর্ধিত করা হয়েছে।

উল্লেখিত সুবিধা ছাড়াও আরও কিছু সুযোগ-সুবিধা ঘোষণা করা হয়েছে। যেমন মর্টগেজ ডেফারেল (সর্বোচ্চ ছয় মাসের জন্য স্থগিত), ইউটিলিটি বিল হ্রাস প্রভৃতি। প্রথম আলো