বিশ্বকাপের নতুন রেকর্ড দ. আফ্রিকার ইমরান তাহিরের

single-news-image

বৃহস্পতিবার থেকে শুরু হওয়া ক্রিকেট বিশ্বকাপের দ্বাদশ আসরের উদ্বোধনী ম্যাচে বেন স্টোকস-এর অলরাউন্ড পারফর্মেন্সে দক্ষিণ আফ্রিকাকে ১০৪ রানের বিশাল ব্যবধানে হারিয়ে শুরুটা দারুন করেছে স্বাগতিক ইংল্যান্ড। কিন্তু স্টোকসকে ছাপিয়ে এদিন নতুন এক রেকর্ড গড়েছেন দক্ষিণ আফ্রিকার বর্ষীয়ান লেগ স্পিনার ইমরান তাহির।

এবারের বিশ্বকাপ খেলেই অবসরে যাবেন- এমন ঘোষণা তিনি দিয়ে রেখেছিলেন আগেই। শেষ বিশ্বকাপের শুরুটা করলেন তিনিই। যেখানে ভাবা হচ্ছিল এবারের বিশ্বকাপ হতে যাচ্ছে পেসারদের, সেখানে সবাইকে অবাক করে দিয়ে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক বিশ্বকাপের প্রথম ওভারের জন্য বল তুলে দিলেন লেগ স্পিনার ইমরান তাহিরের হাতে। এতেই তাহির ঢুকে পড়লেন বিশ্বকাপের রেকর্ডবুকে। বিশ্বকাপ ইতিহাসে প্রথম স্পিনার হিসাবে বোলিং করলেন বিশ্বকাপের উদ্বোধনী ওভার। 

শুধু ওভার শুরু করেই ক্ষান্ত হননি তাহির, দ্বিতীয় বলেই তুলে নেন সাম্প্রতিক সময়ে দারুন ফর্মে থাকা জনি বেয়ারস্টোকে। এখানে অবশ্য অস্ট্রেলিয়ার বিখ্যাত পেসার ম্যাকডর্মেটের সাথে মিল আছে তাহিরের। ১৯৯২ বিশ্বকাপের উদ্বোধনী ওভারের দ্বিতীয় বলেই উইকেট তুলে নেন তিনিও। তবে ম্যাকডর্মেটের করা প্রথম বলটি ছিল ওয়াইড, উইকেট পাওয়া বলটি ছিল আদতে বিশ্বকাপের প্রথম বৈধ বল। এই দুজনের মিল আছে আরেক জায়গায়, ১৯৯২ তেও ছিল এবারের মতো রাউন্ড রবিন ফরম্যাট, অংশ নিয়েছিল নয়টি দল।

একনজরে বিশ্বকাপের প্রথম বল (১৯৭৫-২০১৫)
১৯৭৫ : মদনলাল বিপক্ষে জেমসন
১৯৭৯ : রবার্টস বিপক্ষে গাভাস্কার
১৯৮৩ : হেডলি বিপক্ষে ফ্লাওয়ার
১৯৮৭ : জন বিপক্ষে রামিজ
১৯৯২ : ম‍্যাকডারমট বিপক্ষে রাইট
১৯৯৬ :কর্ক বিপক্ষে স্পিয়ারম‍্যান
১৯৯৯: গগ বিপক্ষে জয়সুরিয়া
২০০৩:পোলক বিপক্ষে গেইল
২০০৭: গুল বিপক্ষে গেইল
২০১১ : শফিউল বিপক্ষে শেহওয়াগ
২০১৫ : কুলাসেকেরা বিপক্ষে গাপটিল

তবে বৈশ্বিক আসরের প্রথম বলেই উইকেট পাওয়ার ঘটনাটা বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার! ২০১৪ টি-টুয়েন্টি বিশ্বকাপে আফগানিস্তানের মোহাম্মদ শেহজাদকে প্রথম বলে ফিরিয়েছিলেন মাশরাফি।