চতুর্থ বারের মতো আইপিএলের সেরা দলের মুকুট পরল মুম্বাই

single-news-image

আইপিএলের ‘এল ক্লাসিকো’ খ্যাতি পেয়েছে মুম্বাই ইন্ডিয়ান্স এবং চেন্নাই সুপার কিংসের ম্যাচ। সবচেয়ে সফল দল তারা। আইপিএলের সবচেয়ে সফল অধিনায়ক দু’দলের। রোববার হায়দরাবাদের রাজীব গান্ধী স্টেডিয়ামে আইপিএলের ১২তম আসরের ফাইনাল ছিল তাই এগিয়ে যাওয়ার। দল হিসেবে। অধিনায়ক হিসেবেও। চেন্নাইকে ১ রানে হারিয়ে রোহিত এবং তার দল মুম্বাই এগিয়ে গেল। ঘরে তুলল আইপিএলের চতুর্থ শিরোপা।

ছবি: বিজনেস ইনসাইডার


প্রথমে ব্যাট করে ৮ উইকেট হারিয়ে ১৪৯ রান সংগ্রহ করে রোহিত শর্মার নেতৃত্বাধীন মুম্বাই ইন্ডিয়ান্স।

টার্গেট তাড়া করতে নেমে শেন ওয়াটসনের দায়িত্বশীল ব্যাটিংয়ের পরও ১৪৮ রানে গুটিয়ে যায় চেন্নাই। দলের হয়ে ৫৯ বলে ৮০ রান করেও পরাজয় এড়াতে পারেননি চেন্নাইয়ের অস্ট্রেলিয়ান ওপেনার শেন ওয়াটসন।

ফাইনালের গুরুত্বপূর্ণ ম্যাচে প্রত্যাশিত ব্যাটিং করতে পারেনি মুম্বাই ইন্ডিয়ান্স। টস হেরে প্রথমে ব্যাটিংয়ে নেমে বিপর্যয়ে পড়ে যায় মুম্বাই। সময়ের ব্যবধানে উইকেট পড়ে যাওয়ায় চ্যালেঞ্জিং স্কোর গড়া সম্ভব হয়নি রোহিত শর্মার নেতৃত্বাধীন দলটির।

ইনিংসের শেষ দিকে ব্যাটিংয়ে নেমে ঝড় তোলার চেষ্টা করেন কায়রন পোলার্ড। তিনি দলের হয়ে সর্বোচ্চ ২৫ বলে তিনটি ছক্কা ও ৩টি চারের সাহায্যে অপরাজিত ৪১ রান করেন। উদ্বোধনীতে ৪৫ রান করা মুম্বাই এরপর শূন্য রানের ব্যবধানে হারায় দুই ওপেনারের উইকেট। এরপর মুম্বাইয়ের ব্যাটিংয়ে আবারও ধ্স নামান ইমরান তাহির।

২ উইকেটে ৮২ রান করা মুম্বাই এরপর ১৯ রানের ব্যবধানে হরায় তিন উইকেট। পরপর দুই ওভারে উইকেট তুলে নেন লেগ স্পিনার ইমরান তাহির।১৪.৪ ওভারে ৫ উইকেটে ১০১ রান করা মুম্বাইকে চ্যালেঞ্জিং স্কোর উপহার দিতে ইনিংসের শেষ দিকে হার্দিক পান্ডিয়াকে সঙ্গে নিয়ে ব্যাটিংয়ে ঝড় তোলার চেষ্টা করেন কায়রন পোলার্ড। কিন্তু প্রত্যাশিত ব্যাটিং করতে পারেননি পান্ডিয়া। ১০ বলে মাত্র ১৬ রান করেই ফেরেন পান্ডিয়া।

শেষ পর্যন্ত কায়রন পোলার্ডের ২৫ বলের অপরাজিত ৪১ রানে ভর করে ৮ উইকেটে ১৪৯ রান তুলতে সক্ষম হয় মুম্বাই।