এফ আর টাওয়ার ট্র্যাজেডি:

single-news-image

ভবন মালিক ফারুক ও তাসভির গ্রেপ্তার

রাজধানীর বনানীর কামাল আতাতুর্ক এভিনিউর এফআর টাওয়ারে ভয়াবহ অগ্নিকাণ্ডের দুই দিন পর মামলা করেছে পুলিশ। গতকাল শনিবার বনানী থানায় অবহেলা, অনিয়মের মাধ্যমে ভবন নির্মাণ করে অগ্নিকাণ্ড ঘটানোসহ বিভিন্ন অভিযোগে মামলাটি করা হয়। এতে এফআর টাওয়ারের জমি ও স্থাপনার একাংশের মালিক, প্রকৌশলী এস এম এইচ আই ফারুক এবং বর্ধিত অংশের মালিক তাসভির উল ইসলামসহ তিনজনকে আসামি করা হয়েছে। গতকাল রাতেই ফারুক ও বারিধারার বাসা থেকে তাসভিরুল ইসলামকে গ্রেপ্তার করেছে গোয়েন্দা পুলিশের (ডিবি) একটি দল। তিনি কুড়িগ্রাম জেলা বিএনপির সভাপতি ও বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য। পাশাপাশি তিনি কাশেম ড্রাইসেলস কম্পানি লিমিটেড নামের একটি বেসরকারি প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক ও নির্বাহী কর্মকর্তা। এফআর টাওয়ারের অবৈধ ও বর্ধিত অংশ নির্মাণের অভিযোগ উঠেছে তাঁর বিরুদ্ধে।

এদিকে গতকাল আগুনে দগ্ধদের মধ্যে আবু হেনা মোস্তফা কামাল নামের এক ব্যক্তি ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়াল ২৬।

এ ছাড়া দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের তদন্ত কমিটির সদস্যরা এফআর টাওয়ার পরিদর্শন করেছেন। তাঁরা ভবনটিতে অগ্নিকাণ্ডে ক্ষয়ক্ষতি হওয়ার জন্য দায়ী কিছু বিষয় শনাক্ত করতে পেরেছেন। আজ রবিবার ভবনটির ৮, ৯ ও ১০ তলায় কাজ করা প্রত্যক্ষদর্শীদের কথা শুনবে কমিটি। সকাল ১০টা থেকে দুপুর ১২টার মধ্যে ঘটনাস্থলের পাশে অস্থায়ী পুলিশ বুথে এ গণশুনানি হবে।

গতকাল দুপুরে পুরান ঢাকার চকবাজারে মাদকবিরোধী ও ট্রাফিক সচেতনতা তৈরি বিষয়ক এক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেন, ‘এফআর টাওয়ারে আগুনের ঘটনায় বনানী থানায় একটি মামলা করা হয়েছে। একটি নিয়মিত মামলা হয়েছে, এটা আমরা তদন্ত করে দোষীদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেব।’

এরপর দিনভর আসামিদের ব্যাপারে তথ্য দেয়নি পুলিশ। তবে রাতে ডিএমপির গুলশান বিভাগের উপকমিশনার মোস্তাক আহমেদ বলেন, তিনজনকে আসামি করে এই মামলা দায়ের করা হয়েছে।

ডিবির উপকমিশনার (উত্তর) মশিউর রহমান জানান, গোপন সংবাদের ভিত্তিতে রাত সাড়ে ১০টার দিকে গুলশান ২ নম্বরের বারিধারা এলাকা থেকে তাসভির উল ইসলামকে আটক করে ডিবি কার্যালয়ে আনা হয়। নকশাবহির্ভূতভাবে কিভাবে তিনি ভবনটি ২৩ তলায় উন্নীত করলেন সে বিষয়ে তাঁকে জিজ্ঞাসাবাদ করা হবে। কালের কন্ঠ