নানা আয়োজনে ফুলবাড়ী ট্র্যাজেডি দিবস পালিত

single-news-image

(আপলোড: ২২:১০, আগস্ট ২৬, ২০১৮)

সালাহ উদ্দিন আহমেদ, দিনাজপুর:

বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে দিনাজপুরে পালিত হয়েছে ফুলবাড়ী ট্র্যাজেডি দিবস। রোববার সকালে কালো ব্যাচ ধারণ এবং কালো পতাকা উত্তোলনের মাধ্যমে দিনের কর্মসূচি শুরু করে তেল গ্যাস খনিজ সম্পদ বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি এবং স্থানীয়দের সম্মিলিত পেশাজীবী সংগঠন। সব দোকানপাট শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রেখে কর্মসূচিতে অংশ নেন বিভিন্ন শ্রেণী পেশার মানুষ।

ফুলবাড়ী শহর রক্ষায় কয়লা তোলার চেষ্টা প্রতিরোধের শপথ নিয়েছে সম্মিলিত পেশাজীবী সংগঠন। আর দুর্নীতিবাজদের দায়মুক্তি আইন বাতিলের দাবি জানিয়ে দিনটি পালন করেছে তেল গ্যাস খনিজ সম্পদ বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি।

 দুটি সংগঠনের পৃথক কর্মসূচিতে মিছিলের শহরে পরিনত হয় ফুলবাড়ী। সকালে বাজাররোড থেকে প্রথমে শোক র‌্যালি বের করে সম্মিলিত পেশাজীবী সংগঠন। এতে অন্যদের মধ্যে অংশ নেন সংগঠনের আহবায়ক পৌরসভার মেয়র মুরতুজা সরকার মানিক ও সদস্য সচিব শেখ সাবীর আলী। তারা তরিকুল, সালেকিন ও আল আমিন শহীদ স্মৃতিস্তম্ভে শ্রদ্ধা নিবেদন করেন।

 অন্যদিকে ঢাকা মোড় থেকে শোক র‌্যালি বের করে তেল গ্যাস খনিজ সম্পদ বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি। শহীদ স্মৃতিস্তম্ভে শ্রদ্ধা শেষে নিমতলা মোড়ে প্রতিবাদ সমাবেশে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন কমিটির সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদ ও গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি। বড়পুকুরিয়া খনিতে কয়লা চুরির ঘটনার শ্বেতপত্র প্রকাশের দাবি জানান অধ্যাপক আনু মুহাম্মদ।