ঈদ জামাত: মালয়েশিয়ায় বাংলাদেশিদের মিলনমেলা

single-news-image

জহিরুল ইসলাম হীরণ, কুয়ালালামপুর

ব্যাপক উৎসাহ উদ্দীপনায় বিভিন্ন প্রদেশে ছড়িয়ে থাকা প্রবাসী বাংলাদেশিরা আজ শুক্রবার পবিত্র ঈদুল ফিতর উদযাপন করছে।  রাজধানী কুয়ালালামপুরে বাংলাদেশিদের পরিচালনায় বড় জামাত হয় সকাল সাড়ে ৮টায়।  চৌকিট বাংলাদেশি সুরা ও বায়তুল মোকারম এর উদ্যোগে মসজিদের পাশের ময়দানে এই জামাত হয়।  নামাজ আদায় করতে শহরের বিভিন্ন মহল্লা থেকে ছুটে আসে প্রবাসীরা।

প্রতিবারের মতো এবারও মসজিদ কমিটি সুষ্ঠুভাবে নামাজ আদায়ের জন্য ব্যাপক প্রস্তুতি গ্রহণ করে।  শত শত প্রবাসীর উপস্থিতিতে ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে ঈদের নামাজ আদায় করে তারা।

নামাজ শেষে একে অপরের সঙ্গে কোলাকুলি করে ঈদ আনন্দ ভাগাভাগি করে।  অনেকে দেশে ফোন করে স্বজনদের সঙ্গে কুশলাদি বিনিময় করে।  এ সময় বাংলাদেশি অধ্যুষিত এলাকাগুলো ক্ষণিকের জন্য এক টুকরো বাংলাদেশে পরিণত হয়।  ঈদ উপলক্ষে মালয়েশিয়া প্রবাসীদের শুভেচ্ছা জানিয়েছেন বাংলাদেশের হাইকমিশনার শহীদুল ইসলাম।

ঈদ জামাতে অংশগ্রহণ করেন বাংলাদেশ কমিউনিটির নেতৃবৃন্দ, ব্যবসায়ী, বিভিন্ন কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকসহ সব ধর্মপ্রাণ প্রবাসীরা।  নামাজ আদায়ে সবধরনের নিরাপত্তা দিয়েছে ডিবি কেএল।  ঈদ উদযাপনে বাংলাদেশ হাইকমিশন, বাংলাদেশ প্রেসক্লাব অব মালয়েশিয়া, ব্যবসায়ী, রাজনীতিক, মুক্তিযোদ্ধা ও সুশীল সমাজের নেতৃবৃন্দ প্রবাসীদেরকে ঈদ শুভেচ্ছা জানিয়েছে।

কুয়ালালামপুর ছাড়াও পাশের  কেপং বাংলাদেশি মসজিদ, সুবাংজায়া বাংলাদেশি মসজিদ, শ্রীমুডা বাংলাদেশি মসজিদ,  ক্লাং, পোর্টক্লাং,  সুঙ্গাইবুলু,  পুচং,কাজাং, তামিংজায়া, মালাক্কা, পেনাং ও জহুরবারুতে শত শত বাংলাদেশি জামাতের পবিত্র ঈদুল ফিতরের নামাজ আদায় করে।